মন্টূ সাহেব দৈনিক ৩০০ টাকা আয় করেন। তার থেকে ১৫০ টাকা তিনি ব্যয় করেন। বাকি টাকা তিনি ব্যাংকে সঞ্চিত রাখেন। যার ফলে মাসে তার ব্যাংক একাউন্টে ৪৫০০ টাকা জমা থাকে।

 

আমাদের শরীর ও অনেকটা এমনই। আমরা যে খাবার খাই তা থেকে আমরা শক্তি পাই। এই শক্তিকে আমরা আদর করে ডাকি ক্যালরি। এই খাদ্য থেকে পাওয়া ক্যালরি আমাদের শরীরে বিভিন্ন কাজে ব্যয় হয়।ধরা যাক, মন্টূ সাহেবের ভাই সেন্টূ সাহেব ২৪ ঘন্টাই ঘুমিয়ে কাটান। তবে তার শরীরকে স্বাভাবিক রাখতে হলে যে পরিমাণ শক্তির প্রয়োজন হয় তাকে  বলা হয় BMR। অর্থাৎ একজন মানুষের বিশ্রামরত অবস্থায় যে পরিমাণ শক্তির দরকার হয় তাকে বলা হয় BMR।

 

BMR ক্যালকুলেট করতে পারেন এখান থেকে

BMR

তবে স্বভাবতই কেউ সারাদিন ঘুমিয়ে কাটিয়ে দিতে পারেন না। তাই তার শক্তির পরিমাণও বেশি হয়। আর সেই শক্তিকে বলা হয় আদর করে TDEE (টিডিইই) বা Total Daily Energy Expenditure। যখন কোন ব্যাক্তি এমন পরিমাণে খাদ্য গ্রহণ করেন যেন তার খাদ্য থেকে প্রাপ্ত শক্তি টিডিইই থেকে বেশি তখন সেই অতিরিক্ত শক্তি কে আমাদের দেহ বের করে দিতে পারেনা। সেই শক্তিকে আমাদের দেহ সঞ্চয় করে রাখে চর্বি বা মেদ হিসেবে।

বিষয়টা আরোও একটু ব্যাখা করা যাক।

 

ধরা যাক, সেন্টূ এবং মন্টূ সাহেবের ভাই ঝন্টূ সাহেবের টিডিইই ২০০০ ক্যালরি। এখন সে যদি ২৫০০ ক্যালরির খাদ্য গ্রহণ করে থাকে তবে সে অতিরিক্ত ৫০০ ক্যালরি শক্তিকে দেহতে চর্বি হিসেবে সঞ্চিত করে রাখে। এভাবে ৭ দিনে সে ৭*৫০০=৩৫০০ ক্যালরি অতিরিক্ত গ্রহণ করলে তার দেহে ৭ দিনে ১ পাউন্ড বা আধা কেজি এর কাছাকাছি ওজন কমবে।

 

TDEE কি

অর্থাৎ ,৩৫০০ ক্যালরি = ১ পাউন্ড
৭৭০০ ক্যালরি = ১ কেজি

 

TDEE ক্যালকুলেট করুন এখান থেকে

তাই কেউ যদি অতিরিক্ত ওজন কমাতে চায় তবে তাকে টিডিইই থেকে কম পরিমাণে খাদ্য গ্রহণ করতে হবে। তবে সপ্তাহে ১ কেজি এর বেশি কমানো স্বাস্থ্যসম্মত নয়। তাই কেউ দৈনিক ১০০০ এর বেশি পার্থক্য করলে সেটিও ঠিক হবেনা। কোন খাদ্যে কত ক্যালরি আছে তা জানতে থাকুন আমাদেরই সাথে।